প্রশ্ন: আমার জানার বিষয় হল, আমাদের দেশের প্রচলন অনুযায়ী প্রথম দিন কনের সাথে তার নানী,দাদী ইত্যাদিকে স্বামীর বাড়িতে পাঠানোকে অতি অবশ্যক মনে করা হয়। এমনকি অনেক সময় দাদী, নানী দূরে অবস্থান করায় আসতে বিলম্ব হওয়াতে মেয়েকে স্বামীর বাড়িতে দুই একদিন পরে পাঠানো হয়। শরীয়তের দৃষ্টিতে এর বিধান কি?
উত্তর: শরয়ী বিধান মতে কোন মহিলার জন্য মাহরাম ব্যতিত একাকী সফর সীমা অতিক্রম করা বৈধ নয়। বিবাহের মাধ্যমে স্বামী-স্ত্রী যেহেতু একে অপরের মাহরাম সাব্যস্ত হয়েছে, তাই স্বামীর সাথে স্ত্রী স্বামীলয়ে বা অন্যত্র সফর করা বৈধ। তবে বিবাহের সময় বিশেষ কারণে যেমন, স্বামী-স্ত্রীর মাঝে পূর্ণ পরিচিতি না হওয়ায় লজ্জা ইত্যাদির কারণে স্বামীর সাথে সফর করা সম্ভব না হলে কিংবা তার পিতা-মাতার বিচ্ছেদের কারণে, কনের সাথে নিকট আত্বীয় যেমন, দাদী, নানী ইত্যাদিকে পাঠানো হয়। তা বিভিন্ন সময় ও পরিস্থিতিতে শুধু বৈধ নয়, জরুরীও বটে।
হ্যাঁ উল্লেখিত কারণ ব্যতিত শুধু প্রথা প্রচলন হিসেবে পাঠানো ও আবশ্যক মনে করা শরয়ী দৃষ্টিতে অপছন্দনীয় ও গর্হিত কাজ, যা সকলের জন্য বর্জনীয়।
সূত্র: সহীহ বুখারী (৩/১১২৯, ইবনে কাসির), আল রদ্দুল মুহতার (২/৪৬৪, জাকারিয়া), মেরকাতুল মাফতিহ (৩/২৬, মারুফিয়া) তাফসির মুকাতেল (৩/৪৫৮ দারুল)
سورة الأحزاب (: رقم الآية، ٣٣): وقرن في بيوتكن ولا تبرجن تبرج الجاهلية الأولى